আলোর সন্ধানী AloR Sondhani

"আশ্চর্যজনক পৃথিবীর নবগতদের জন্য আলোর সন্ধানী। যা দেবে আলোর সন্ধান।"

যেভাবে মনে রাখার ক্ষমতা বাড়ানো যায়

ছোটবেলায় স্কুলে নামতা বা কবিতা মুখস্থ করতে হয়েছে অনেককেই৷ আজকাল কম্পিউটার আর স্মার্টফোনের যুগে প্রায় কিছুই মনে রাখার দরকার হয় না৷ কিন্তু স্মৃতিশক্তির প্রয়োজন মোটেই ফুরায়নি৷

image

আজকাল আর অচেনা শহরেও ঠিকানা মনে রাখতে হয় না৷ টেলিফোন নম্বর বা জন্মদিনও আলাদা করে মনে রাখার দরকার নেই৷ মস্তিষ্কের স্মৃতিভাণ্ডার এখন ‘আউটসোর্স’ করা হচ্ছে স্মার্টফোন ও ডেটা গ্লাসের মধ্যে৷ মাথা খালি রাখাই স্বাভাবিক হয়ে উঠছে৷ কিন্তু স্নায়ুবিজ্ঞানী বরিস কনরাড এই প্রবণতার বিপক্ষে৷ তাঁর মতে, ভালো স্মৃতিভাণ্ডার পেশাগত ও সামাজিক ক্ষেত্রে সাফল্যের চাবিকাঠি৷ কনরাড বলেন, ‘‘স্কুলে থাকতে মনে হতো শেখার সীমা আছে৷ কখনো ভাবি নি, যে আমি নিজেই নিজের স্মৃতিভাণ্ডারের ক্ষমতা প্রভাবিত করতে পারি৷”
বরিস কনরাড-এর স্মৃতিশক্তি বেশ প্রখর৷ তবে গিনিস বুক অফ রেকর্ড-এ স্থান পেতে তাঁর কোনো অসাধারণ ক্ষমতার প্রয়োজন হয়নি৷ সবটাই পেরেছেন অনুশীলনের কল্যাণে৷ তিনি বলেন, ‘‘যে কেউ, মানে যে কোনো সুস্থ মানুষ এটা করতে পারে৷ প্রতিভা বা বয়স কোনো বাধা নয়৷ প্রশিক্ষণের মাধ্যমে স্মৃতিশক্তির যথেষ্ট উন্নতি সম্ভব৷”

স্মৃতিশক্তি বাড়ানোর ১২ উপায়
পর্যাপ্ত ঘুম
রাতে ৬ ঘণ্টার কম ঘুম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে, জানান রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড৷ তিনি জানান, এর জন্য জরুরি হচ্ছে গভীর ঘুম৷ এটা না হলে মস্তিষ্ক প্রায় সাত বছর বেশি বুড়িয়ে যেতে পারে৷
123456789101112
বিশ্ব স্মৃতিশক্তি চ্যাম্পিয়ন ৫২টি তাসের বিন্যাস মুখস্থ করতে চান৷ সাধারণ মানুষের কাছে যা অসম্ভব মনে হয়, তাঁর কাছে সেই বিষয়টি মোটেই অস্বাভাবিক নয়৷ শেখার প্রক্রিয়া মস্তিষ্কের কাছে কাজের মতো৷ প্রতিটি নতুন তথ্য স্নায়ুকোষগুলির মধ্যে পথগুলি সম্প্রসারণ করে ডেটা হাইওয়ে সৃষ্টি করে৷ তার যত ব্যবহার হয়, ভবিষ্যতে তত দ্রুত জ্ঞানের নাগাল পাওয়া যায়৷
তাসের পরীক্ষার জন্য কনরাড-এর এক বিশেষ কায়দা আছে৷ একবার দেখে নিয়ে তিনি শুধু স্মৃতিশক্তি কাজে লাগিয়ে সব তাস আগের মতো হুবহু সাজিয়ে ফেলতে পারেন৷ এমন অসাধারণ কাজ করতে হলে মস্তিষ্ককে সবচেয়ে দ্রুত গতিতে কাজ করতে হয়৷ তাস মুখস্থ করতে কনরাড-এর রেকর্ড ৩০ সেকেন্ড৷ একেবারে ক্রমানুসারে তাস সাজিয়েছেন তিনি৷ কোনো ভুল হয় নি৷ এর জন্য জিনিয়াস হবার দরকার নেই, অত্যন্ত সহজ উপায়ে এটা করা সম্ভব৷ বরিস কনরাড বলেন, ‘‘সব ধরনের মেমারি ট্রেনিং-এর ভিত্তি একই৷ সেটা হলো ছবির মাধ্যমে ভাবা৷ তাতে বাড়তি অংশ সক্রিয় হয়ে ওঠে৷ ফলে বেশি জিনিস মনে রাখা সম্ভব৷”
কিন্তু ৫২টি তাসের বিন্যাস মনে রাখার উপায় কী? কনরাড প্রতিটি তাসের জন্য মনে আলাদা ছবি তৈরি করেন৷ সেগুলি দিয়ে একটি রুট তৈরি করেন৷ তিনি বলেন, ‘‘প্রথম তাসটি রুইতনের ৫৷ তার জন্য আমি স্ট্যাচুর হিরোকে কল্পনা করলাম৷ সে একচাকা সাইকেলে দাঁড়িয়ে৷ তারপর এল হরতনের ৯৷ তার জন্য আমি সিঁড়ির ছবি বেছে নিলাম৷ কল্পনা করলাম, সিঁড়িতে বসে কেউ চুমু খাচ্ছে৷ তারপর এলো হরতনের ৩, যেটা কানের মতো দেখতে৷ কল্পনা করলাম, দেয়াল থেকে অনেক কান বেরিয়ে আছে৷ এভাবেই বাকিগুলিও ছবি তৈরি হয়৷”
এ এক অসাধারণ সাফল্য, সবারই অনুকরণের যোগ্য৷

মস্তিষ্কের জন্য ক্ষতিকর পাঁচটি খাবার
গরুর মাংস, খাশির মাংস…
মাংস অনেকেরই প্রিয়৷ গরু বা খাশির মাংস, চিকিৎসকরা যেগুলোকে ‘রেড মিট’ বলেন, সেগুলো তো কারো কারো প্রতিদিনের খাবার৷ এসব মাংস প্রতিদিন তো নয়ই, সপ্তাহে চার বারের বেশি না খাওয়াই উত্তম৷ গবেষকরা বলছেন, ‘রেড মিট’ সপ্তাহে চারবারের বেশি খেলে আলৎসহাইমার ঝুঁকি বাড়ে৷
12345
নির্বাচিত প্রতিবেদন

মস্তিষ্কের বর্জ্য বের করার প্রক্রিয়া
‘ব্রেইন ওয়াশ’ বা ‘মস্তিষ্ক ধোলাই’ এই কথাটা সাধারণত মানসিক প্রভাব বিস্তারের ক্ষেত্রে ব্যবহার করা হয়৷ তবে সত্যিকার অর্থেই আমাদের মস্তিষ্ক আবর্জনা বের করার কাজটি বেশ সুচারুরূপেই করে থাকে৷ (24.11.2013)
দেরি করে অবসর নেয়া ‘ডিমেনশিয়া’ কমায়
বিশ্বে কাজ ফাঁকি দেয়ার লোক যেমন আছে, তেমনি আছে কাজ পাগল লোক৷ কিন্তু শক্তিসামর্থ্য থাকলেও নিয়মের কারণে তাঁদেরকে একটা নির্দিষ্ট সময়ের পর অবসর নিতে হয়, যা তাঁদের মাঝে বিরূপ প্রভাব ফেলে৷ (16.07.2013)
ক্যান্সারের ওষুধ দিয়ে আলৎসহাইমার নিরাময়!
সবকিছু ভুলিয়ে দেয়ার রোগ আলৎসহাইমার৷ ক্যান্সারের পরেই এই রোগটি নিয়ে মানুষের ভীষণ ভয়৷ সম্প্রতি গবেষকরা এই রোগ নিরাময়ে কিছু আশার বাণী শুনিয়েছেন৷ বিখ্যাত বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’এ সম্প্রতি এনিয়ে গবেষণার ফল বেরিয়েছে৷ (10.02.2012)
বয়স্কদের স্মৃতি চাঙ্গা করতে বই পড়া
শত কর্মব্যস্ততার মাঝে দীর্ঘদিন জীবন কাটানোর পর অবসরজীবনে কী করা যায়, তা নিয়ে খুব চিন্তায় পড়ে যান অনেকেই৷ তাই এবার বিজ্ঞানীরা জানালেন, বেশি করে পড়ুন৷ সময় কাটবে ভালো৷ স্মৃতিশক্তির জন্যও উপকারী৷ (23.04.2011)
স্মৃতিশক্তি বাড়ানোর ১২ উপায়
মস্তিষ্কের জন্য ক্ষতিকর পাঁচটি খাবার
মস্তিষ্কের জন্য উপকারী ৭টি খাবার ।

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Information

This entry was posted on February 17, 2016 by in 🔍সন্ধানী আলো.

Enter your email address to follow this blog and receive notifications of new posts by email.

Join 270 other followers

%d bloggers like this: