আলোর সন্ধানী AloR Sondhani

"আশ্চর্যজনক পৃথিবীর নবগতদের জন্য আলোর সন্ধানী। যা দেবে আলোর সন্ধান।"

জেনে নিন ফেইসবুকের দারুণ সব অজানা ফিচার

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেইসবুক এখন অপ্রতিদ্বন্দ্বী। অনেকের দিন শুরু হয় এ মাধ্যমে লগ ইন করে। ঘুমাতে যাওয়ার আগেও কেউ কেউ জেনে নেন তার বন্ধুদের হালহকিকত। প্রতিদিন জনপ্রিয় এ নেটওয়ার্কে যুক্ত হচ্ছেন অনেক নতুন মুখ। তেমনি ফেইসবুকেও নতুন ফিচার যুক্ত হচ্ছে। এ কারণে এটির অনেক ফিচার অজানা রয়েছে।

বিশ্বের শীর্ষ এ সামাজিক যোগাযোগ মাধ্যমের এমন কিছু দরকারি ফিচার নিয়ে এ প্রতিবেদন।

Facebook_techshohor

ডাউনলোড করুন ফেইসবুক ডেটা
জেনারেল অ্যাকাউন্ট সেটিংস থেকে চাইলে ফেইসবুকের ডেটাগুলো ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। টাইমলাইন ইনফো, শেয়ার করা পোস্ট, মেসেজ, ছবি ও অন্যান্য তথ্য ডাউনলোড করা যাবে। এ ছাড়া আপনি কতটুকু সময় ফেইসবুক ব্যবহার করেছেন, আইপি অ্যাড্রেস সবকিছু আলাদাভাবে সংরক্ষণ করা যাবে।

এ জন্য ফেইসবুক পেইজের উপরে ডান পাশের মেনু থেকে সেটিংস নির্বাচন করুন। জেনারেল অ্যাকাউন্টসের শেষের দিকে ডাউনলোডে ‘কপি অফ ইওর ফেইসবুক ডেটা’ থেকে আপনি প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করতে পারেন। ই-মেইলে আপনাকে এ বিষয়ে তথ্য সরবরাহ করবে ফেইসবুক।

প্রাইভেট মেসেজ
আপনার ইউজার আইডির পর @ফেইসবুক ডটকম ঠিকানা ব্যবহার করে ই-মেইল পাঠানোর অপশন আছে। ফেইসবুকে থাকা বন্ধুদের হট মেইল, ইয়াহু ও জিমেইলে ই-মেইল করতে পারেন। ফেইসবুক থেকে পাঠানো মেসেজের মতো এতে মেইল প্রেরকের ফেইসবুক প্রোফাইলের ছবি দেখাবে।

টাইমলাইন নিয়ন্ত্রণ
ফেইসবুকে একজনের টাইমলাইনে আরেকজন ছবি বা লিংক ট্যাগ করা যায়। প্রিয় মানুষকে চমকে দিতে এটি দারুণ হলেও, এতে সতর্কতার প্রয়োজন আছে। আপনার টাইমলাইনে অনুমতি ছাড়া ছবি বা লিংক ট্যাগ করার অপশন বন্ধ করে দিতে পারেন। তখন অনুমতি ছাড়া কেউ আপনার টাইমলাইনে কোনো কিছু শেয়ার করতে পারবে না।

ট্যাগ রিভিউ করতে ফেইসবুকের যে কোনো পেইজের উপরে অ্যারোতে ক্লিক করুন। সেটিংসে গিয়ে নির্বাচন করুন ‘হু ক্যান অ্যাড থিংস টু মাই টাইমলাইন’-এ। এ ছাড়া এডিটে ক্লিক করে কারও শেয়ার করা ট্যাগ রিভিউ করে শেয়ার করতে পারবেন। এতে টাইমলাইনের উপর নিয়ন্ত্রণ রাখা সহজ হবে।

চ্যাটে রাখুন নির্দিষ্ট কিছু বন্ধুদের
বন্ধু তালিকায় অনেক বন্ধু থাকলে চ্যাটে অনেকের সাথেই কথা বলতে হয়। আবার ব্যবস্ততার সময় অনেকেই অপ্রয়োজনীয় চ্যাট করে। এতে বিরক্তি তৈরি হতে পারে। তাই কিছু নির্দিষ্ট বন্ধুদের বাছাই করতে পারেন, শুধু তারাই আপনার সাথে চ্যাটের সুযোগ পাবেন।

এ জন্য প্রথমে চ্যাট অংশের ‘ফ্রেন্ড লিস্ট’-এ ক্লিক করুন। এরপর এখানে একটি লিস্ট তৈরি করুন। নতুন এ লিস্টে পছন্দের বন্ধুদের যুক্ত করুন। এখন চ্যাট অংশে গিয়ে নতুন তৈরি করা তালিকা দেখতে পাবেন। চ্যাটের অপশন থেকে কাঙিক্ষত তালিকা বাদে অন্য সব তালিকা ‘অফলাইন’ করে দিন। এরপর আর অনাকাঙিক্ষত কেউ আপনার সাথে চ্যাট করতে পারবে না।

চ্যাট হোক নিরবচ্ছিন্ন
বাংলাদেশে ধীরগতির ইন্টারনেট সংযোগ একটি প্রচলিত সমস্যা। এর কারনে অনেকেই চ্যাট করতে পারেন না, ‘অফলাইন’ হতে হয় বারবার। এ সমস্যা অনেকটাই লাঘব করবে- https://imo.im।অনলাইনভিত্তিক ‘তাৎক্ষণিক বার্তা’ সুবিধার এ সাইটটিতে ফেইসবুকের আইডি, পাসওয়ার্ড ব্যবহার করেই কোন নিবন্ধন ছাড়াই যে কেউ চ্যাট করতে পারবেন। ধীর গতির সংযোগেও এ সাইটে নিরবচ্ছিন্ন চ্যাটের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

facebook messenger_techshohor

স্ট্যাটাস ও মন্তব্যে দারুণ সব চিহ্ন
ফেইসবুকের স্ট্যাটাস ও মন্তব্যে অনেক সময় বিভিন্ন চিহ্ন যুক্ত করার প্রয়োজন হয়। এসব চিহ্ন যুক্ত করতে কিবোর্ডে একাধিক বাটন বা ‘কি’ (key) চাপতে হয়। যেমন, ‘<3’ চাপলে ‘লাভ’ চিহৃ প্রদর্শিত হবে স্টেটাসে। এমন আরো অনেক যুক্ত ‘কি’ আছে, যা একসাথে চেপে বিভিন্ন চিহ্ন যুক্ত করা যাবে। এর তালিকা পাবেন এ দুই সাইটে- http://www.spike-jamie.com/alt-codes.html,http://facebook-symbols.com/characters

স্ট্যাটাস পোস্ট করুন নির্ধারিত সময়ে
কোথাও বেড়াতে যাবেন কয়েক দিনের জন্য, সে মূহুর্তে হয়ত ইন্টারনেট ব্যবহার করা হবে না- তাই বলে কি থেমে থাকবে ফেইসবুক কার্যক্রম। তা নয়; চাইলে ফেইসবুকে স্ট্যাটাস হালনাগাদ করার কাজটা বাসায় বসে আগেই করে যেতে পারবেন। এমনও হতে পারে কিছু দিন পর বন্ধুর জন্মদিন, আপনার ব্যস্ততার কারনে খেয়াল নাও থাকতে পারে। এমনটি হলে দুশ্চিন্তার কিছু নেই। ‘লেটার ব্রো’ আপনার এ সমস্যার কথা ভেবে চালু করেছে পূর্ব নির্ধারিত সময়ে স্ট্যাটাস আপডেট বা পোস্টের সুবিধা। তবে তার আগে এর ‘সেটিংস’ থেকে বাংলাদেশের ‘টাইম জোন’ (জিএমটি+৬) নির্ধারণ করে দিন। বিস্তারিত পাবেন এ ওয়েব ঠিকানায়-http://laterbro.com ।

যুক্ত করুন রসাত্মক বর্ণ
অনেকেই ফেইসবুকে মজা করতে ভালোবাসেন। ‘¿puıɯ ɹnoʎ uo s,ʇɐɥʍ’ এমন অনেক রসাত্নক বর্ণযুক্ত স্ট্যাটাসও চোখে পড়ে প্রায় সময়। কেউ কেউ ভাবেন, কিভাবে সম্ভব হলো এটা। আসলে তেমন কঠিন কিছু নয়। কিছু ওয়েবসাইট আছে যেখানে টেক্সট অংশে ইংরেজিতে যা লিখবেন, তা-ই বিচিত্র স্টাইলে দেখাবে; তা ‘কপি’ করে ফেসবুকে ‘পেস্ট’ করে দিলেই হলো…

বিশ্বাস না হলে চোখ রাখুন এ দুটি সাইটে-http://www.typeupsidedown.com,http://www.upsidedowntext.com।

লুকিয়ে রাখুন স্ট্যাটাস-ছবি
প্রায় সবারই ফেইসবুকে রয়েছেন অগনিত বন্ধু। সবার সাথে তো সব কিছু শেয়ার করা যায় না। এ সমস্যা এড়াতে ‘প্রাইভেসি সেটিংস’ পরিবর্তন করে অনাকাঙিক্ষত বন্ধুদের কাছ থেকে আপনার ‘স্ট্যাটাস’ ও ‘ছবি’ লুকিয়ে রাখতে পারেন। এ জন্য স্ট্যাটাস লেখার অংশের নিচে ‘শেয়ার’ বাটনের পাশে ‘তালা’ সাদৃশ অংশে ক্লিক করে ‘কাস্টমাইজ’ থেকে ‘হাইড দিজ ফ্রম’ অংশে অনাকাঙিক্ষত বন্ধুদের নাম নির্বাচন করে ‘সেভ’ দিয়ে বেরিয়ে আসুন। এরপর আর তারা আপনার স্ট্যাটাস দেখতে পারবেন না।

যদি ছবি বা অ্যালবাম লুকাতে চান, তাহলে ফেইসবুকের ওপরের ডানদিক থেকে পর্যায়ক্রমে ক্লিক করুন- অ্যাকাউন্ট, প্রাইভেসি সেটিংস, কাস্টমাইজ সেটিংস। এরপর প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে ‘সেভ’ করুন।

facebook_techshohor

স্ট্যাটাসের ট্যাগে যুক্ত করুন বন্ধুদের
আপনার স্ট্যাটাসটি যদি নির্দিষ্ট বন্ধুদের দৃষ্টি আকর্ষন করাতে চান, অথবা যদি স্ট্যাটাসটি সেসব বন্ধুদের সম্পর্কিত হয় তাহলে ট্যাগের দরকার পড়ে। স্ট্যাটাসে ‘@’ লিখে কাঙিক্ষত বন্ধুর নামের প্রথম কয়েক অক্ষর টাইপ করলেই বন্ধুর তালিকা দেখাবে, সেখান থেকে নির্বাচন করলেই স্ট্যাটাস ট্যাগে সে বন্ধু যুক্ত হবে। সফলভাবে ট্যাগ হওয়ার পর স্ট্যাটাসে বন্ধুর নাম নীল রঙে দেখাবে। এভাবে একাধিক বন্ধুকে ট্যাগে যুক্ত করা যাবে।

সারা দুনিয়ার স্ট্যাটাস দেখুন
গুগলে যেমন শব্দ খোঁজা সম্ভব, একইভাবে ফেইসবুকে একই শব্দ বা শব্দগুচ্ছ দিয়ে কারা স্ট্যাটাস পোষ্ট করেছে, তা দেখা যাবে। তবে এ ‘সার্চ’ তালিকায় প্রদর্শিত হবে তাদের স্ট্যাটাস ‘প্রাইভেসি’ অংশ উন্মুক্ত রেখেছেন।

বিস্তারিত এ ওয়েব ঠিকানায় – youropenbook.org ।

facebook-lonely

মোবাইল পুশ নোটিফিকেশন বন্ধ করা
মোবাইল ফোনে বারবার ফেইসবুক থেকে নোটিফিকেশন আসা বিরক্তির কারণ হতে পারে। পুশ নোটিফিকেশন টার্ন অন বা অফ করার মাধ্যমে আপনি এ সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রাইভেসি সেটিংসে গিয়ে পেইজের বামপাশের তালিকায় নোটিফিকেশনে আপনি এ অপশনটি বন্ধ করে দিতে পারেন। এ ছাড়া অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাড থেকেও নোটিফিকেশন পছন্দমত পরিবর্তন করা যায়।

ফ্যান পেজের ‘ইউআরএল’ ছোট করা
ফেইসবুকে ফ্যান পেজ তৈরি করার পর ইউআরএল অনেক বড় থাকে, যা অনেকের কাছেই বোধগম্য নাও হতে পারে। তবে এটি ছোট কিংবা ইচ্ছামত নাম (যদি এ নাম অন্যকেউ ব্যবহার না করে) রাখার সুযোগ আছে। পেজের নাম নির্ধারন করতে হবেhttp://www.facebook.com/username লিংক থেকে।

কাঙিক্ষত নাম প্রবেশ করানোর পর ‘Check Availability’ ক্লিক দিয়ে নিশ্চিত হয়ে নিন- এ নামে অন্য কোন পেজ আছে কি-না। এরপর ‘Set a username for your pages’ ক্লিক করে পেজের নেম নির্ধারন করে ফেলুন। এরপরhttp://www.facebook.com/ABCD এর আদলে একটি ইউআরএল তৈরি হবে। এখানে ‘ABCD’ হচ্ছে পেজের ইউজার নেম, যা সম্পাদনা করে আপনার ইচ্ছেমতো রাখতে পারবেন।

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: